মঙ্গলবার, ১৬ জুলাই ২০২৪, ০২:২৭ অপরাহ্ন

শাওয়াল মাসে ছয়টি রোযা রাখার নিয়ম ও তার ফযীলত
রিপোর্টারের নাম / ১৫৯ কত বার
আপডেট: মঙ্গলবার, ২৫ মে, ২০২১
শাওয়াল মাসে ছয়টি রোযা রাখার নিয়ম ও তার ফযীলত
____________
রমযানের ২৯/৩০টি রোযা রাখার পর শাওয়াল মাসের যেকোন ছয়দিন রোযা রাখলেই এক বছর অর্থাৎ, পুরো ৩৬০ দিন রোযা রাখার সমান সওয়াব পাওয়া যাবে। রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আ’লাইহি ওয়া সাল্লাম ইরশাদ করেছেন, “যে ব্যক্তি রমজানের রোজা রাখবে, অতঃপর শাওয়াল মাসে ছয়টি রোজা পালন করবে, সে যেন সারা বছর রোজা রাখল।” [সহীহ মুসলিমঃ ১১৬৪]
.
রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আ’লাইহি ওয়া সাল্লাম আরো ইরশাদ করেছেন, “রমজানের রোজা দশ মাসের রোজার সমতুল্য আর (শাওয়ালের) ছয় রোজা দু’মাসের রোজার সমান। সুতরাং এ হলো এক বছরের রোজা।”
:
:
অপর হাদীসে আছে – “যে ব্যক্তি রমজানের রোজা শেষ করে ছয় দিন রোজা রাখবে সেটা তার জন্য পুরো বছর রোজা রাখার সমতুল্য।”
মহান আল্লাহ তাআ’লা বলেন, “যে কোন সৎকাজ নিয়ে এসেছে, তার জন্য প্রতিদান হবে তার দশগুণ (সুরা আনআ’মঃ ১৬০)।” মুসনাদে আহমদঃ ৫/২৮০, সুনানে দারেমিঃ ১৭৫৫।
____________
.
সুতরাং, প্রিয় দ্বিনি ভাই ও বোনেরা! প্রস্তুতি নিন, রমযানের রোযার পর সামান্য আজরে বিরাট সওয়াব অর্জন করার জন্য। আল্লাহ আমাদের সকলকে তোওফিক দান করুন, আমিন।
:
:
শাওয়াল মাসের ছয় রোযা সম্পর্কিত কিছু বিষয়ঃ
.
(১) এই রোযা রাখার বিশেষ কোন নিয়ম নেই, শাওয়াল মাসের যেকোন ছয় দিনই রাখা যায়। ইচ্ছা হলে একবারে ছয়টি, ইচ্ছা হলে ভেঙ্গে ভেঙ্গে বিরতি দিয়ে রাখতে পারবেন।
.
(২) বোনদের জন্য বা যাদের ভাংতি রোযা আছে, তাদের জন্য নিয়ম হচ্ছে, আগে কাযা রোয়া দ্রুত রেখে এরপর শাওয়ালের রোযাগুলো রাখা শুরু করবেন। কারণ হাদীসে আগে রমযানের রোযা রেখে এরপর শাওয়ালের রোযা রাখার কথা বলা হয়েছে।
:
:
রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন – “যে রমজানের রোজা রাখবে অর্থাৎ পুরোপুরি…।” আর যার ওপর কাজা রয়ে গেছে সে তো রোজা পুরা করেছে বলে গণ্য হবেনা যতক্ষণ ওই রোজাগুলোর কাজা আদায় না করে। [আল-মুগনিঃ ৪/৪৪০]
:
:
এ কারণে শায়খ মুহাম্মাদ বিন সালেহ আল-উসায়মিনের ফতোয়া হচ্ছেঃ “নারীদের জন্য বা যাদের রোযা কাযা আছে, তারা শাওয়ালের সওয়াব পেতে হলে আগে কাযা রোযা রেখে এর পরে শাওয়ালের রোযা রাখা শুরু করতে হবে।” [ফাতওয়া আরকানুল ইসলাম]
আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর..
জনপ্রিয় পোস্ট
সর্বশেষ আপডেট