1. admin@avasmultimedia.com : Kaji Asad Bin Romjan : Kaji Asad Bin Romjan
মনে হয় আমি এই মুহূর্তে মারা যাবো - Avas Multimedia
মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৭:২৯ অপরাহ্ন

মনে হয় আমি এই মুহূর্তে মারা যাবো

রিপোর্টারের নাম
  • প্রকাশের সময়ঃ শুক্রবার, ২৮ মে, ২০২১
  • ১৪২ বার দেখেছে
“মনে হয় আমি এই মুহূর্তে মারা যাবো..”
▬▬▬▬●◈●▬▬▬▬
প্রশ্ন: কয়েকমাস যাবত একটি সমস্যা হচ্ছে। তা হল, আমাকে ভয় লাগে। মনে হয়, আমি এই মুহূর্তে মারা যাবো। এ সময় আমার দম দিতে কষ্ট হয়, হাত-পা ঝিমঝিম করে, মাথা ভারী হয়ে যায়, হার্ট বীট বেড়ে যায়। এ সমস্যাগুলো বেশিরভাগ রাতের বেলায় হয়। তখন আমি কালিমা, সুরা ও দুআ পাঠ করতে থাকি। তারপর তা ধীরে ধীরে কমে যায়। অবশেষে ঘুমিয়ে যাই। এ নিয়ে ভয়ে থাকি যে, আবার কখন এটা শুরু হবে।
তবে আল হামদু লিল্লাহ এটা আগের চেয়ে কমে এসেছে। কয়েক সপ্তাহ পরপর এমনটি হয়।
তাই এ বিষয়ে আপনার কাছে কিছু পরামর্শ চাচ্ছি।
উত্তর:
প্রথমে দুআ করি, আল্লাহ তাআলা যেন আপনাকে ভালো রাখেন এবং আপনার সকল সমস্যা দূরভিত করে দেন। আমীন।
অত:পর, মানব জীবনের কোন এক পর্যায়ে এ ধরণের মৃত্যু চিন্তায় আক্রান্ত হওয়ার সমস্যা সৃষ্টি হতে পারে। মাঝেই মাঝেই কিছু মানুষকেই এ ধরণের অভিযোগ করতে শোনা যায়। কিন্তু এক পর্যায়ে তারা সে সমস্যা থেকে মুক্তি পেয়ে স্বাভাবিক জীবন যাপন করে।
এটা এক ধরণের মানসিক সমস্যা। নানা দু:শ্চিতা, শারীরিক দুর্বলতা, কোন মর্মান্তিক দুর্ঘটনা ঘটতে দেখা, অথবা ভয়ানক গাড়ি এক্সিডেন্ট বা ধ্বংসযজ্ঞের ভিডিও দেখা ইত্যাদি কারণে এই সমস্যা সৃষ্টি হতে পারে। শয়তানের ওয়াসওয়াসা (কুমন্ত্রণা) এর কারণেও এমনটি হতে পারে।
কিন্তু মনে রাখতে হবে, মহান আল্লাহ আমাদের জীবনের নির্দিষ্ট একটা মেয়াদ লিপিবদ্ধ করে রেখেছেন। কেউ তার এক সেকেন্ড আগে অথবা পরে মৃত্যু বরণ করবে না।
এই বিশ্বাস আমাদের জীবনকে সুন্দর করে, দু:শ্চিন্তা বিদূরিত করে আর সাহস নিয়ে বাঁচতে শেখায়। মহান আল্লাহর প্রতি অগাধ বিশ্বাস ও নির্ভরতা আমাদের জীবন চলার পথে সবচেয়ে বড় অনুপ্রেরণা।
তাই দু:শ্চিন্তা ঝেড়ে ফেলে আল্লাহর উপর আস্থা ও নির্ভরতা বৃদ্ধি করার চেষ্টা করুন, আপনার স্বামী, সন্তান, বাবা-মা বা প্রিয়জনের সাথে সময় কাটান, শিক্ষা মূলক বই পড়ুন, উপকারী কাজে ব্যস্ত থাকুন, সকাল সন্ধ্যার দুআ ও জিকিরগুলো নিয়ম করে পাঠ করুন, শয়তানের কুমন্ত্রণা থেকে আল্লাহর নিকট আশ্রয় প্রার্থনা করুন তথা আউযুবিল্লাহি মিনাশ শয়তানির রাজীম’ পাঠ করুন এবং কুরআন তিলাওয়াত ও সালাতের প্রতি আরও বেশী যত্নশীল হোন। কোনও হরোর মুভি (Horror Movie) বা ভয়ার্ত কোন কিছু দেখা থেকে দুরে থাকুন।
সেই সাথে বিশেষজ্ঞ মানসিক ডাক্তারেরও পরামর্শ নেয়া উচিৎ। তাহলে আশা করা যায়, ইনশাআল্লাহ সময়ের ব্যবধানে এই সমস্যা দূরভিত হবে আর আপনি ফিরে পাবে আনন্দ মুখর স্বাভাবিক জীবন। আল্লাহ আপনার সহায় হোন। আমীন।
▬▬▬▬●◈●▬▬▬▬
উত্তর প্রদানে:
আব্দুল্লাহিল হাদী বিন আব্দুল জলীল মাদানী
দাঈ, জুবাইল দাওয়াহ সেন্টার, সৌদি আরব

এই পোষ্টটি সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই সর্ম্পকিত আরোও দেখুন
© আভাস মাল্টিমিডিয়া সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৯-২০২৪