1. admin@avasmultimedia.com : Kaji Asad Bin Romjan : Kaji Asad Bin Romjan
সকালে মুমিন; সন্ধ্যায় কাফির | Avas Multimedia সকালে মুমিন; সন্ধ্যায় কাফির | Avas Multimedia
শনিবার, ৩১ জুলাই ২০২১, ০২:৫০ পূর্বাহ্ন

সকালে মুমিন; সন্ধ্যায় কাফির

প্রতিবেদকের নাম
  • আপডেটের সময় : বৃহস্পতিবার, ৩ জুন, ২০২১
  • ১৭ বার দেখেছে
°°° সকালে মুমিন; সন্ধ্যায় কাফির! °°°
▬▬▬▬✪◈✪▬▬▬▬
প্রশ্ন: হাদিসে আছে ” রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, তোমরা অন্ধকার রাতের টুকরোসমূহের মত (যা একটার পর একটা আসতে থাকে এমন) ফিতনাসমূহ আসার পূর্বে নেকীর কাজ দ্রুত করে ফেল। মানুষ সে সময়ে সকালে মুমিন থাকবে এবং সন্ধ্যায় কাফের হয়ে যাবে অথবা সন্ধ্যায় মুমিন থাকবে এবং সকালে কাফের হয়ে যাবে।”এ হাদিসের আলোকে এ কথাগুলোর সংক্ষিপ্ত ব্যাখ্যা জানতে চাই।
উত্তর:
এ প্রসঙ্গে বর্ণিত হাদিসটি নিম্নরূপ:
عَنْ أَبِي هُرَيرَةَ رضي الله عنه : أَنَّ رَسُولَ الله ﷺ، قَالَ: «بَادِرُوا بِالأعْمَال فتناً كَقِطَعِ اللَّيْلِ المُظْلِمِ، يُصْبحُ الرَّجُلُ مُؤْمِناً وَيُمْسِي كَافِراً، وَيُمْسِي مُؤمِناً ويُصبحُ كَافِراً، يَبيعُ دِينَهُ بعَرَضٍ مِنَ الدُّنيا». رواه مسلم
আবু হুরায়রা রা. থেকে বর্ণিত রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন,
“তোমরা অন্ধকার রাতের টুকরোসমূহের মত (যা একটার পর একটা আসতে থাকে এমন) ফিতনাসমূহ আসার পূর্বে নেকীর কাজ দ্রুত করে ফেল। মানুষ সে সময়ে সকালে মুমিন থাকবে এবং সন্ধ্যায় কাফের হয়ে যাবে অথবা সন্ধ্যায় মুমিন থাকবে এবং সকালে কাফের হয়ে যাবে। নিজের দ্বীনকে দুনিয়ার সম্পদের বিনিময়ে বিক্রয় করবে।” [মুসলিম ১১৮, তিরমিযি ২১৯৫, আহমদ ৭৯৭০, ৮৬৩১, ৮৮২৯]
◈◈ সংক্ষিপ্ত ব্যাখ্যা:
কিয়ামতের আগে মানুষ এতটাই দুনিয়া মুখী হবে যে, তারা দুনিয়ার বিনিময়ে দীন বিক্রি করে দিবে। দুনিয়া হাসিলের স্বার্থে কুফরি মূলক কাজ করবে বা কুফরি মূলক কথা বলে ইসলাম থেকে বের হয়ে যাবে। অর্থের বিনিময়ে ইসলামের বিরোধিতা করবে, আল্লাহ ও তাঁর রাসুলকে গালাগালি করবে। পার্থিব স্বার্থে কাফেরদেরকে ইসলামের বিরুদ্ধে সাহায্য করবে। টাকা-পয়সার লোভে মদ, জিনা, সুদ, ঘুষ ইত্যাদি হারাম জিনিসকে হালাল বলে ফতোয় দিবে। এভাবে আর্থিক লোভ-লালসার শিকার হয়ে একশ্রেণীর মানুষ দীনকে বিক্রয় করতে কুণ্ঠাবোধ করবে না। আল্লাহ আমাদেরকে ক্ষমা করুন।
তাই আমাদের করণীয় হল, এমন ফিতনায় পতিত হওয়ার পূর্বে অধিক পরিমাণে নেক কাজ করা, আল্লাহর নিকট তওবা করা, গুনাহ থেকে বাঁচার চেষ্টা করা এবং সকল প্রকার সংশয় ও সন্দেহ পূর্ণ স্থান, কথা ও কাজ থেকে দূরে অবস্থান করা আর নিজের মধ্যে ঈমানি দুর্বলতা অনুভব করলে ঈমান নবায়ন করে নেয়া।
ইমাম নওবী রহ. বলেন,
معنى الحديث الحث على المبادرة إلى الأعمال الصالحة قبل تعذرها والاشتغال عنها بما يحدث من الفتن الشاغلة المتكاثرة، المتراكمة كتراكم ظلام الليل المظلم لا المقمر، ووصف صلى الله عليه وسلم نوعاً من شدائد تلك الفتن، وهو أن يمسي مؤمناً ثم يصبح كافراً أو عكسه، وهذا لعظم الفتن، ينقلب الإنسان في اليوم الواحد هذا الانقلاب”. [انظر شرح النووي لمسلم حديث (118)].
“হাদিসের অর্থ হল, চাঁদ হীন অন্ধকার রজনীতে জমাট বাধা নিকষ অন্ধকারের মত নানা ফেতনা-ফ্যাসাদে ব্যতিব্যস্ত হওয়া বা সৎকর্ম সম্পাদন করা অসম্ভব হওয়ার পূর্বে আগেভাগে আমলে সালেহ বা নেকির কাজ সম্পাদন করার প্রতি উৎসাহ দেয়া হয়েছে। রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এসব ফেতনার মধ্যে একটি বিশেষ ফিতনার বিবরণ দিয়েছেন। তা হল, মানুষ সন্ধ্যায় ইমানদার থাকবে কিন্তু সকাল হতে হতে কাফের হয়ে যাবে। অথবা এর বিপরীতটা হবে। (সকালে ইমানদার থাকবে কিন্তু সন্ধ্যা হতে হতে কাফের হয়ে যাবে)। ভয়াবহ ফেতনায় পতিত হয়ে এক দিনেই মানুষের মধ্যে এমন পরিবর্তন ঘটবে।” [শরহে মুসলিম-ইমাম নওবী, হা/১১৮]
আল্লাহ আমাদেরকে সর্ব প্রকার ফিতনা-ফ্যাসাদ থেকে রক্ষা করুন এবং ফিতনায় পতিত হওয়ার পূর্বে অধিক পরিমাণে নেকির কাজ করার তওফিক দান করুন। আমীন।
▬▬▬▬✪◈✪▬▬▬▬
উত্তর প্রদানে:
আব্দুল্লাহিল হাদী বিন আব্দুল জলীল
[লিসান্স, মদিনা ইসলামী বিশ্ববিদ্যালয়]
দাঈ, জুবাইল দাওয়াহ এন্ড গাইডেন্স সেন্টার, সৌদি আরব

এই পোস্টটি আপনার সামাজিক মাধ‌্যমগুলোতে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর..

আজকের দিন-তারিখ

  • শনিবার (রাত ২:৫০)
  • ৩১শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ
  • ২১শে জিলহজ, ১৪৪২ হিজরি
  • ১৬ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ (বর্ষাকাল)
© সমস্ত অধিকার সংরক্ষিত-২০২০-২০২১ ‍avasmultimedia.com
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Jp Host BD