1. admin@avasmultimedia.com : Kaji Asad Bin Romjan : Kaji Asad Bin Romjan
শিশুর পেশাব কাপড় বা শরীরে লাগলে তা পবিত্র করার পদ্ধতি - Avas Multimedia শিশুর পেশাব কাপড় বা শরীরে লাগলে তা পবিত্র করার পদ্ধতি | Avas Multimedia
মঙ্গলবার, ১৮ জানুয়ারী ২০২২, ০১:৪০ পূর্বাহ্ন

শিশুর পেশাব কাপড় বা শরীরে লাগলে তা পবিত্র করার পদ্ধতি

কাজী আসাদ বিন রমজান
  • আপডেটের সময়: মঙ্গলবার, ২৩ নভেম্বর, ২০২১
  • ২০ বার

শিশুর পেশাব কাপড় বা শরীরে লাগলে তা পবিত্র করার পদ্ধতি

প্রশ্ন: দুগ্ধপোষ্য ছেলে সন্তান পেশাব করলে তো পানি ছিটা দেয়াই যথেষ্ট। কিন্তু যখন পেশাব কাপড় অতিক্রম করে শরীরেও লাগে সেক্ষেত্রে করণীয় কি?
আর দুধের পাশাপাশি অন্য খাবার খাওয়া বাচ্চাদের বেলায় কি করণীয়?

উত্তর:
দুগ্ধপোষ্য ছেলে শিশুর পেশাব কাপড় অতিক্রম করে শরীরে লাগলেও কাপড়ের উপর পানি ছিটাই যথেষ্ট। কেননা, নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর কোলে এক ছেলে শিশু পেশাব করলে তিনি কেবল কাপড়ের উপর পানি ছিটিয়ে ছিলেন।
نْ أُمِّ قَيْسٍ بِنْتِ مِحْصَنٍ، أَنَّهَا أَتَتْ بِابْنٍ لَهَا صَغِيرٍ لَمْ يَأْكُلِ الطَّعَامَ إِلَى رَسُولِ اللهِ صلي الله عليه وسلم فَأَجْلَسَهُ رَسُولُ اللهِ صلى الله عليه وسلم فِي حِجْرِهِ فَبَالَ عَلَى ثَوْبِهِ فَدَعَا بِمَاءٍ فَنَضَحَهُ وَلَمْ يَغْسِلْهُ ‏.‏
উম্মু ক্বায়িস বিনতু মিহসান (রাঃ) সূত্রে বর্ণিত। তিনি তাঁর দুগ্ধপোষ্য শিশু পুত্রকে নিয়ে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর নিকট আসলেন। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তাকে নিজের কোলে বসালে শিশুটি তাঁর পরিধেয় বস্ত্রে পেশাব করে দেয়। তিনি পানি আনিয়ে তাতে ছিটিয়ে দিলেন, কিন্তু ধৌত করলেন না। [বুখারী, অধ্যায়ঃ উযু, অনুঃ বাচ্চাদের পেশাব সম্পর্কে, হাঃ ২২৩), মুসলিম, অধ্যায়ঃ পবিত্রতা, অনুঃ দুগ্ধপোষ্য বাচ্চাদের পেশাবের হুকুম এবং তা ধোয়ার নিয়ম) ইবনু শিহাব সূত্রে)
রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম আরও বলেন,
ﻳُﻨْﻀَﺢُ ﺑَﻮْﻝُ اﻟْﻐُﻼَﻡِ، ﻭَﻳُﻐْﺴَﻞُ ﺑَﻮْﻝُ اﻟْﺠَﺎﺭِﻳَﺔِ
“ছেলের পেশাবের উপর পানি ছিটা দিতে হবে। আর শিশু মেয়ের পেশাব (এর কাপড়) ধুতে হবে”। (সনদ সহীহ। সহীহ আবুদাঊদ হাঃ ৪০৩; তিরমিযী হাঃ ৬১০; ইবনুমাজাহ হাঃ ৫২)
আর ছেলে সন্তান যত দিন পর্যন্ত দুধ ব্যতিরেকে সতন্ত্রভাবে অন্য খাবার না খাবে ততদিন পর্যন্ত এই বিধান প্রযোজ্য হবে। অর্থাৎ দুধ খাওয়ার পাশাপাশি যদি অন্য খাবারও সামান্য কিছু খায় তাতে সমস্যা নেই। (সহীহ বুখারীর ব্যাখ্যা গ্রন্থে ইবনে হাজার আসকালানী রহ. এ মতই ব্যক্ত করেছেন) আল্লাহু আলাম।
▬▬▬✪✪✪▬▬▬
উত্তর প্রদানে: আব্দুল্লাহিল হাদী বিন আব্দুল জলীল
(লিসান্স, মদীনা ইসলামী বিশ্ববিদ্যায়লয়, সৌদি আরব)
দাঈ, জুবাইল দাওয়াহ এন্ড গাইডেন্স সেন্টার, সৌদি আরব।।

দ্বীন প্রচারের সার্থে এই পোস্টটি আপনার সামাজিক মাধ্যমগুলোতে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও পোস্ট...

আজকের দিন-তারিখ

  • মঙ্গলবার (রাত ১:৪০)
  • ১৮ই জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ
  • ১৫ই জমাদিউস সানি, ১৪৪৩ হিজরি
  • ৪ঠা মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ (শীতকাল)
© সমস্ত অধিকার সংরক্ষিত-২০১৯-২০২১ ‍avasmultimedia.com
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Jp Host BD