একটা ঘটনা প্রায় শোনা যায় যে, ইবলিস মুসা আলাইহিস সালাম-এর কাছে তওবা করতে চেয়েছিল।
মুসা আলাইহিস সালাম-এর নিকট ইবলিস শয়তানের তওবা করা এবং আদম আলাইহি সালাম-এর কবরে সেজদা করার হাদিসটি প্রমাণিত নয়
প্রশ্ন: একটা ঘটনা প্রায় শোনা যায় যে, ইবলিস মুসা আলাইহিস সালাম-এর কাছে তওবা করতে চেয়েছিল। তাকে বলা হল, আদম-এর কবরে সিজদা করো তাহলে তোমাকে ক্ষমা করা হবে। কিন্তু সে তা অহংকার বশত: অস্বীকার করে বলল, আমি তাকে তাঁর জীবদ্দশায় সেজদা করিনি, মৃত্যুর পর সেজদা করব?” এমন কোন ঘটনা আদৌ আছে কি?
উত্তর:
সুয়ুতি রাহ. তার তাফসির আদ দুররুল মানসূর কিতাবে সূরা বাকারা-এর ৩১-৩৩ নং আয়াতের তাফসির করতে গিয়ে ইবনে আবিদ দুনিয়ার লেখা ‘মাকায়েদুশ শয়তান’ বা শয়তানের ষড়যন্ত্র শীর্ষক কিতাবের বরাতে উক্ত ঘটনাটি উল্লেখ করেছেন।
অনুরূপভাবে তার ‘জামে সাগীর’ হাদিস গ্রন্থেও উল্লেখ করার পর নিজেই তাকে জঈফ হিসেবে চিহ্নিত করেছেন। হাদিসটি হল:
أخرج ابن أبي الدنيا في مكايد الشيطان عن ابن عمر قال: لقي إبليس موسى فقال: يا موسى أنت الذي اصطفاك الله برسالاته وكلمك تكليماً إذ تبت؟ وأنا أريد أن أتوب فاشفع لي إلى ربي أن يتوب عليَّ قال موسى: نعم. فدعا موسى ربه فقيل: يا موسى قد قضيت حاجتك، فلقي موسى إبليس قال: قد أمرت أن تسجد لقبر آدم ويتاب عليك. فاستكبر وغضب وقال: لم أسجد له حياً أأسجد له ميتا ً؟ ثم قال إبليس: يا موسى إن لك عليَّ حقاً بما شفعت لي إلى ربك فاذكرني عند ثلاث لا أهلكك فيهن. اذكرني حين تغضب فإني أجري منك مجرى الدم، واذكرني حين تلقى الزحف فإني آتي ابن آدم حين يلقى الزحف. فأذكره ولده وزوجته حتى يولي، وإياك أن تجالس امرأة ليست بذات محرم فإني رسولها إليك ورسولك إليها. وقد ذكر هذه القصة ابن عساكر بسنده في تاريخ دمشق، كما ذكرها الغزالي في الأحياء وابن الجوزي في تلبيس إبليس
শাইখ আলবানি ‘জামে সাগীর এর তাহকিক গ্রন্থ ‘যাইফুল জামে’ সাগীর’ কিতাবে এ হাদিসটির ব্যাপারে বলেন, এটি জইফ বা দুর্বল।
সুয়ুতি তার দুররুল মানসুর কিতাবে সূরা হুদের ব্যাখ্যায় নূহ আলাইহিস সালাম-এর সাথে ইবলিসের কথোপকথনের অনুরূপ একটি গল্প উল্লেখ করেছেন। যেমন:
وأخرج ابن أبي الدنيا وابن عساكر في مكايد الشيطان عن أبي العالية قال: لما رست السفينة سفينة نوح عليه السلام إذا هو بإبليس على كوتل السفينة. . .! فقال له نوح عليه السلام: ويلك قد غرق أهل الأرض من أجلك.؟ ! قال له إبليس: فما أصنع؟ قال: تتوب. قال: فسل ربك هل لي من توبة؟ فدعا نوح ربه، فأوحى إليه أن توبته أن يسجد لقبر آدم. قال: قد جعلت لك توبة قال: وما هي؟ قال: تسجد لقبر آدم. قال: تركته حياً وأسجد له ميتاً؟ ! .]
মোটকথা, এ হাদিসটি প্রমাণিত না হওয়ায় প্রত্যাখ্যান যোগ্য। কারণ আল্লাহ তাআলা তার কোনও সৃষ্টিকে কবরে সেজদা দেওয়ার নির্দেশ দেন না। এটা শিরক। আর ইসলামে শিরক সবচেয়ে বড় গুনাহ। বরং তা কবর পূজারীদের কবরে সেজদা দেওয়ার পক্ষে প্রমাণ হিসেবে উপস্থাপন করার নিমিত্তে তৈরি কৃত হাদিস হতে পারে।
আল্লাহু আলাম।
-আব্দুল্লাহিল হাদী বিন আব্দুল জলীল